২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৫:১২:২৫ পূর্বাহ্ন


`কম খেয়ে বেঁচে থাকতে হচ্ছে'
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১৯-১১-২০২২
`কম খেয়ে বেঁচে থাকতে হচ্ছে'


বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় পরিষদের নেতৃবৃন্দ বলেছেন, সরকারের ব্যর্থতায় ব্যবসায়ীরা বাজারে কোনো কোনো নিত্যপণ্যের কৃত্রিম সংকট তৈরি করে, বাজারে দাম বাড়ানোর প্রক্রিয়াকে অনিবার্য করে তুলছে। সরকারের ভূমিকা এসব কারসাজি সৃষ্টিকারীদের পক্ষেই যা”েছ। চালের দাম অহেতুক বাড়ছে। চালকল মালিক আর মধ্যসত্বভোগীদের কারসাজিতে দেশের সাধারণ মানুষের প্রধান খাদ্যের দামও নিয়ন্ত্রণে থাকছে না। আয় কমে যাওয়া সাধারণ মানুষ নিত্যপণ্যের লাগামহীন মূল্যবৃদ্ধিতে প্রতিদিন সংকটে পড়ছে। ধার দেনা করে, এখন কম খেয়ে বেঁচে থাকতে হচ্ছে অনেককে। 

বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় পরিষদের নেতৃবৃন্দ আজ এক বিবৃতিতে নিত্যপণ্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে তীব্র ক্ষোভ প্রকাশ করে এসব কথা বলেছেন।  বাম জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, সিপিবি’র সভাপতি মোহাম্মদ শাহ আলম, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)-এর সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ, বাসদ (মার্কসবাদী)’র সমন্বয়ক মাসুদ রানা, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, সমাজতান্ত্রিক আন্দোলনের সভাপতি হামিদুল হক।

বিবৃতিতে নেতারা আরও বলেন, দেশের চিনিকল বন্ধ করে দেশকে আমদানি নির্ভর করে ফেলা হয়েছে। ব্যবসায়ীদের ই”েছমতো দাম ও বাজারে পণ্য সরবরাহ হচ্ছে। আর মানসম্পন্ন পণ্য সম্পর্কে অভিযোগতো থেকেই যাচ্ছে। তারা বলেন, সারাদেশে রেশন ব্যবস্থা ও পর্যাপ্ত ন্যায্য মূল্যের দোকান চালুর দাবি পুনর্ব্যক্ত করে বলা হয়, সরকার এসব বিষয়ে পদক্ষেপ না নিয়ে লুটেরা ব্যবসায়ী আর কমিশনভোগীদের পকেট ভারী করছে। 

বিবৃতিতে নিত্যপণ্যের দাম কমানো, রেশন ব্যবস্থা ও ন্যায্যমূল্যের দোকান চালু, পাচারের টাকা ও ঋণখেলপীদের কাছ থেকে টাকা উদ্ধার, নির্বাচনকালীন সময় নির্দলীয় তদারকি সরকারের রূপরেখা প্রণয়নে আলোচনা শুরুর দাবিতে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি সফল করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানানো হয়।


বিবৃতিতে দুর্নীতি, দুঃশাসনের বিরুদ্ধে চলমান আন্দোলন জোরদার করতে এবং একইসাথে বিভিন্ন শ্রেণিপেশার মানুষকে নিজ নিজ দাবিতে সংগঠিত হয়ে রাজপথে নামার আহ্বান জানানো হয়।  গত ১৫ নভেম্বর থেকে দেশব্যাপী বাম গণতান্ত্রিক জোটের বিক্ষোভ চলছে। আগামী ২৪ নভেম্বর ফরিদপুর, ২৭ নভেম্বর ময়মনসিংহ, ২৮ নভেম্বর বগুড়া, ২৯ নভেম্বর রংপুর এবং ৩০ নভেম্বর গাইবান্ধার সমাবেশে বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় নেতৃবৃন্দ যোগ দেবেন। 


শেয়ার করুন